1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বাংলাদেশ নবায়নযোগ্য শক্তির সম্প্রসারণের লক্ষ্যে কাজ করছে- পরিবেশমন্ত্রী

  • আপডেট টাইম : শুক্রবার, ২৫ মার্চ, ২০২২
  • ২১৩ বার পঠিত

ঢাকা, ২৫ মার্চ, শুক্রবার: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমিয়ে নবায়নযোগ্য শক্তির সম্প্রসারণ, জ্বালানি সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ এবং সম্ভাব্য টেকসই জ্বালানি অন্বেষণে কাজ করছে। বাংলাদেশ সৌর প্যানেলের ওপর কর ছাড়ের পাশাপাশি দেশে সৌর শক্তি স্থাপনের জন্য অনুদান এবং রেয়াতি ঋণ সহ বিভিন্ন নীতিগত উদ্যোগ এবং আর্থিক পরিকল্পনা গ্রহণ করেছে। তিনি বলেন, বাংলাদেশে বিশ্বের অন্যতম বিস্তৃত অভ্যন্তরীণ সৌর শক্তি কর্মসূচি রয়েছে। বাংলাদেশ গত কয়েক বছরে প্রায় ১৮ মিলিয়ন মানুষকে সৌর বিদ্যুতের সরবরাহ নিশ্চিত করার জন্য সারা দেশে ৬ মিলিয়নেরও বেশি সোলার হোম সিস্টেম স্থাপন করেছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শুক্রবার সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন, পদ্মায় আন্তর্জাতিক নবায়নযোগ্য শক্তি সংস্থার (আইআরইএনএ) মহাপরিচালক ফ্রান্সেসকো লা ক্যামেরার সাথে বৈঠকে একথা বলেন। বৈঠকে মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তফা কামাল উপস্থিত ছিলেন।

পরিবেশমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ ডিজেল চালিত সেচ ব্যবস্থাকে সৌর সেচ পাম্প দিয়ে প্রতিস্থাপন করছে যা অ-সেচ সময়কালে জাতীয় গ্রিডে সৌর বিদ্যুৎ সরবরাহের জন্য গ্রিড ইন্টিগ্রেশন সিস্টেম থাকবে। সম্প্রতি আমরা নগরে এবং শিল্প এস্টেটের ছাদে সৌরবিদ্যুৎ প্রচারের জন্য নেট মিটারিং নির্দেশিকা গ্রহণ করেছি। তিনি বলেন, বাংলাদেশ ২১ মার্চ ২০২২ এ শতভাগ বিদ্যুৎ কভারেজ ঘোষণা করেছে। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার কম কার্বন উন্নয়নের পথ অনুসরণ করার জন্য কঠোর পরিশ্রম করছে। বাংলাদেশ সরকার একটি বিস্তৃত জলবায়ু পরিবর্তন এবং কৌশলগত কর্মপরিকল্পনা গ্রহণ করেছে যার মধ্যে ছয়টি স্তম্ভের মধ্যে একটি হিসাবে প্রশমন এবং কম কার্বন উন্নয়ন অন্তর্ভুক্ত রয়েছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশ ইতোমধ্যে ১২ বিলিয়ন ডলারের বৈদেশিক বিনিয়োগের ১০টি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বাতিল করেছে। আমরা সম্প্রতি জাতীয় সৌর শক্তির রোডম্যাপ তৈরি করেছি এবং ২০৪১ সালের মধ্যে আমাদের ৪০ শতাংশ শক্তি পুনর্ব্যবহারযোগ্য উৎস্য থেকে নেওয়ার লক্ষ্য নিয়েছি। উপরন্তু, আমরা ‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা’ নামের একটি কৌশলগত বিনিয়োগ কাঠামো বাস্তবায়ন করতে যাচ্ছি।

মন্ত্রী বলেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে টেকসই শক্তির রূপান্তরকে উৎসাহিত করতে, সাশ্রয়ী মূল্যে সবুজ এবং উন্নত প্রযুক্তির স্থানান্তর নিশ্চিত করতে হবে। দেশে নবায়নযোগ্য শক্তির সর্বোচ্চ ব্যবহারে IRENA প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তা নিয়ে এগিয়ে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি প্যারিস চুক্তির প্রকৃত প্রয়োজনীয়তা অনুযায়ী শক্তি পরিবর্তন ত্বরান্বিত করতে সদস্য দেশগুলির মধ্যে সহযোগিতার সুবিধার্থে IRENA-এর সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার ইচ্ছা পোষণ করেন। আন্তর্জাতিক নবায়নযোগ্য জ্বালানি সংস্থার মহাপরিচালক ফ্রান্সেস্কো লা ক্যামেরাও নবায়নযোগ্য জ্বালানি খাতে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..